হিংসা
- শাহিন আলম ২৭-০৪-২০২৪

করিওনা বন্ধু আপনি রাগ-হিংসা,
জানি আমি, সুযোগ পাহিলে ইহাই আপনার পেশা।
মনে রাখিও, হিংসাও সবকিছু ধ্বংস করিতে পারে,
সময় থাকিতে বন্ধু আপনি আপনা বুঝি নাওরে।
হিংসা পতন করা বন্ধু আপনা আছে,
হিংসা শেষ করিলে আপনা জীবন বাছে।
পরিবার হইতে নিকৃষ্ট শিক্ষা ইহা, বন্ধু করো বহিষ্কার,
কহিলাম বন্ধু আমি আপনায় সোজা পরিষ্কার।
বন্ধু হিংসা করিয়া পাহিনি কেহ বড় হইতে,
হিংসায় একদিন আঘাত করিবে আপনায়,পাহিবেন কি তা সহ্যিতে?
হিংসা নিয়ে ইতিহাস হইতে কহিবার প্রয়োজন আছে,
আশা করিয়া বন্ধু আপনি বুঝিবে কিছু তাতে।
"আজাজিল নামে একদা ব্যাক্তি আল্লাহর ছিলেন ভক্ত,
প্রতিটা সময় প্রতিটা দিন তাহা আল্লাহকে সিজদা করিত।
এমতেই চলিলো তাহা বহু কোটি বছর ইবাদত-সিজদা,
ওই সময় ছিলো তাহা আল্লাহর প্রিয় কাঠি বান্দা।
একদিন আল্লাহ, মাটি দিয়া সৃষ্টি করিলেন মানব,
সুন্দর করিয়া তাহার নাম রাখিলেন আদম।
আল্লাহ বলিলেন,সর্ব তাহাকে সিজদা করো,আজাজিল ব্যাতিত সর্ব করিল,
আল্লাহ জানেন ইহা,তাহাকে সিজদা করিতে বলিলেন,
আজাজিল তাহার সম্মতিতে আল্লাহকে "না" জানালেন।
বলিল উহা, আপনি আমায় সৃষ্টি করিলেন অগ্নি দিয়া তৈরী,
আমি অগ্নি হয়ে কি করিয়া মাটিকে সিজদা করি।
আল্লাহ বলিলেন, দূর হও শয়তান(আজাজিল),
আজি হিংসা জন্য পাহিলে চিরতরে নরকে অবস্থান।"
বন্ধু আপনি হিংসা ছাড়িয়া হও হুশিয়ার,
ইতিহাস হইতে আছে মোদের ইহা শিক্ষা নেওয়ার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।