উপাধি
- আবদুল্লাহ্ আল-নিটাব খাঁন ২৮-০৩-২০২৪

শ্রী লিখিলেই সুন্দর হয়না
স্বর্গীয় লিখিলে হয়না স্বর্গবাসী,
কত আলহাজ্জ,হাজী-গাজী
হবে জাহান্নামেরই অধিবাসী।

কত বীর থাকে বিড়ালের মতো
বন্ধুর নাই শত্রুর শেষ,
কত অলি থাকে গলিতে গলিতে
শয়তান ধরে বাবার বেশ।

কত চরিত্র,ফুলের মতো পবিত্র
ফুলের মতোই ধরেছে পচন,
কত জন অধিকারী সুন্দর মনের
জেদ-তর্কে দেখ নিকৃষ্ট বচন।

কত মুজাহিদ দেয়না সাড়া
সামান্য অন্যায়ের প্রতিবাদে,
কত জনদরদীর রোষানলে
জনতা গুমরে গুমরে কাঁদে।

কত নীতিবান প্রীতির বাঁধনে
হয় যে নীতি হারা,
আবার পরের বিচার ঠিকঠাক
নিজের বিচার ছাড়া।

কত নেতা প্রতিশ্রুতি পূরণে
করে ধোঁকাবাজি কারবার,
আবার অধীনস্থদের প্রত্যাশা পূরণে
চিরদিন বয় ব্যর্থতার ভার।

কত সুখী জন,করে আত্মহনন
মরণেই খোঁজে মহাসুখ,
উপাধি শুধুই ধোকা,যদি না থাকে
সত্য-সততার সাহসী বুক।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।