সিদ্ধান্ত তোমার
- সুশান্ত সরকার - আজ বসন্ত এসেছে মনে ২০-০৪-২০২৪

যদি তুমি কাঁদো,কেঁদে কেঁদে বুক ভাসাও,
আমারো চোখের জল ঝরবে অঝোরে।
যদি কান্নার কারণ না বলো, না বুঝতে দাও,
শিয়রের বালিশ ভিজবে অশ্রুনীরে।

আমিও কেঁদে হবো ক্লান্ত পরিশ্রান্ত,
দাঁড়াবার শক্তি থাকবেনা মোর মনে।
কী করে পাড়ি দেবো বিষাদ এই দিগন্ত?
দুঃখের পাহাড় যে গড়ে উঠবে মনে।

যদি অভিমান করো অার তার কারণ লুকাও,
অামারো মন থাকবে সেই অভিমানে।
তবু যদি তুমি কান্নার জলে বুক ভাসাও,
তবে অশ্রুধারা বইবে এই মনে।

তবু যদি কাঁদো, এ হৃদয় নৌকা হবে-
তোমার ঐ বহমান কান্নার সাগরে।
অথবা বৃষ্টি হয়ে অঝোর ধারায় ঝরবে-
দিন-রাত সারাক্ষণ অামার এই অন্তরে।

আমি পৃথিবীর সবচেয়ে বেশি কষ্ট পাই,
যদি আমারই কারণে কেউ কাঁদে।
এই পৃথিবীতেই স্বর্গের ঠিকানা খুঁজে পাই,
যদি আমারই কারণে কেউ হাসে।

মন থেকে যদি তুমি একটুখানি হাসো,
আমি হাসির ঝর্ণা হবো তোমার ঐ ঠোঁটে।
অভিমান ভুলে যদি একটু ভালোবাসো,
তবে ঘিরে রাখবো এই হৃদয় চিত্রপটে।

তুমি কোনটা চাও? অামায় বলো ওগো প্রিয়ে,
আমার হাসি নাকি তোমার ঐ কান্না?
যদি হাসি চাও, তবে চলো যাই হারিয়ে,
হৃদয়ে ভাসাই ওগো সুখের বন্যা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।