মাতৃভাষার ঋণ
- প্রবীর রায় ২৮-০৩-২০২৪

আজ আমরা স্বাধীন ধরাই,মোদের বুলি বাংলা,
বঙ্গ ভাষায় গর্বিত মোরা,শিহরিত বিশ্ব বাংলা।
পেরোলাম লড়াইয়ে হাজার বছর,ছিনিলাম নব প্রভাত,
বাংলা ভাষায় মাকে ডাকি,সকল বাঙালি জাত।
এই বঙ্গের ভাষার তরে,রক্ত ঝরেছে কতো,
মৃত্তিকায় মিশ্রিত বিদ্রোহী ছেলে,প্রাণ খুইয়েছে শত।
মাতৃ সম বাংলা ভাষা,দাসত্ব ছেড়ে শীর্ষে,
মরীচিকা পড়া অজ্ঞতা গ্রাসে,ভ্রষ্ট পেষে বিশ্বে।
প্রকৃতি সনে সূর্য, শশী,শুভক্ষণ ডেকে আনে,
নির্ভীক কণ্ঠে অশ্রু মুছে, গাই বাংলার তানে।
বঙ্গ মায়ের বদনে হাসি,আশায় ভরাট বুক,
প্রেম,প্রিতি,একতা ভাষায়,পরাজিত ব্রিটিশ দুখ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।