গাঁয়ের মাঝে তালদিঘি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

গাঁয়ের মাঝে তালদিঘি আছে শীতল তার জল,
দিঘির জলে শালুক ফোটে, ফোটে নীল কমল।
সোনার রবি ছড়ায় কিরণ দিঘির সুশীতল জলে,
পানকৌড়িরা ডুব দেয় এসে রোজ সকাল হলে।


দিঘির পাড়ে রাস্তার ধারে আছে প্রকাণ্ড বটগাছ,
গাছের তলে ভালুকওয়ালা দেখায় ভালুক নাচ।
বাবুপাড়ার ওই স্কুলেতে যেই ঘণ্টা বেজে উঠে,
বইখাতা নিয়ে পাড়ার ছেলেরা স্কুলে যায় ছুটে।


বেলা চারটে বাজলে পরে স্কুলে ছুটির ঘণ্টা হয়,
যেতে হবে যে মায়ের কাছে আর দেরি না সয়।
পশ্চিমেতে সূর্যটা রোজ ডুবে যায় দিনের শেষে,
আলোক লুকায় বনের ধারে নীল পাহাড় ঘেঁষে।


তালদিঘিতে আঁধার নামে জোনাকিরা সব জ্বলে,
একটু পরেই চাঁদের আলো ছড়িয়ে পড়ে জলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।