আকাশ পারে পূবের কোণে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

আকাশ পারে পূবের কোণে
লাল সূর্য ঐ উঠে।
ফুলবাগানে ফুলের গাছে
ফুলকলি সব ফুটে।


সবুজ গাছে পাখিরা ডাকে
প্রভাত হাওয়া বয়,
গাঁয়ের পাশে অজয় নদী
কুলুকুলু বেগে বয়।


সকাল হল গাঁয়ের চাষী
রাঙা মেঠোপথ দিয়ে,
ধান কাটতে চলেছে মাঠে
কাস্তেটি হাতে নিয়ে।


রাঙা পথের দুই ধারেতে
তাল খেজুরের সারি,
ধানের বোঝা মাথায় লয়ে
কেউবা আসছে বাড়ি।


পথের বাঁকে ঝাঁকে ঝাঁকে
শালিক পাখি চরে।
বাঁশের বনে কুকুরগুলো
রোজ ছুটোছুটি করে।


অজয় নদীর ঘাটের কাছে
পড়ে আসে যেই বেলা,
সূর্যি ডোবে পাহাড় ঘেঁষে
শেষ হয় দিনের খেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।