দাদুর প্রশ্ন
- কবির সরদার ২৪-০৪-২০২৪

দাদু আমার ঘরের পিঁড়ায়
বসে বসে হুক্কায় টান দেয়,
আর ভাবে জগৎময় বিধাতায়
এত ছোট আয়ু মানুষেরে কেন দেয়?

সামনের তাল গাছ দেখেছে ছোট বেলায়
দাদু বুড়িয়ে গেছে, গাছে এখনও ফল দেয়।
রাস্তার মোড়ে দেখেছিল দাদু
কত বড় বট গাছ শিশু বেলায়,
এখনও সে দাঁড়িয়ে আছে অবলীলায়;
তবে কেন দাদু এত তাড়াতাড়ি ডাক পায়?

এইতো সেদিন দেখেছিল দাদু
বৃটিশরা কিভাবে চলে যায় ;
কিভাবে হায়ানাদের কাছ থেকে
আমাদের দেশ স্বাধীন হয়।
এইতো সেদিন দাদু ছিল এক দুরন্ত শিশু
শীত গ্রীষ্ম বর্ষায় ঘুরে বেড়িয়েছে পাড়াময়।
তবে এত তাড়াতাড়ি জীবনের প্রদীপ কেন নিভে যায়?

ভাবে আর ভাবে হুক্কায় টান দেয়
এত জোরে কাশি পায়,
এই বুঝি জীবনটা নিভে যায়॥

(২৭/১২ /২০১৭)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।