গাছের ছায়ায় মাটির ঘরে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

গাছের ছায়ায় মাটির ঘরে
- লক্ষ্মণ ভাণ্ডারী

গাছের ছায়ায় মাটির ঘরে
করে সবে সুখে বাস,
রাঙা পথের দুই ধারেতে
কচি কচি দূর্বা ঘাস।


আম কাঁঠালের ছায়ায় ঘেরা
আমাদের ছোট গাঁয়ে,
তাল সুপারি খেজুরের সারি
সোনাই দিঘির বাঁয়ে।


সোনাই দিঘির শীতল জলে
মরাল সাঁতার কাটে,
সকাল হলে গাঁয়ের চাষীরা
ধান কাটে মাঠে মাঠে।


গাঁয়ের তাঁতিরা সারাদিন ধরে
বোনে ধুতি আর শাড়ি,
গাঁয়ের কুমোর মাটি দিয়ে গড়ে
মাটির কলসি হাঁড়ি।


গাঁয়ের কামার কামারশালায়
জোরে হাতুড়ি চালায়।
গাঁয়ের মাঝি অজয়ের ঘাটে
সারাদিন নৌকা বায়।


গাছের ছায়ায় মাটির ঘরে
করে সবে সুখে বাস,
সকালে বিকালে কাজ করে
সুখে থাকে বার মাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।