বন্দী ফাটকে
- কবির সরদার ২৯-০৩-২০২৪

এই মাটিতে জন্মেছি আমি
এখানেই রেখেছি পা,
এখানেই কেটেছে শৈশব
এটাই আমার গাঁ।

ঘুরেছি কত এপাড়া ওপাড়া
খুঁজে এনেছে মা,
ওবাড়ির বরই এ দিয়েছি হাত
দাদু বলেছে না।

নাইতে নেমে ঘুলিয়েছি পানি
কাকু বলেছে যা,
মক্তবে যেয়ে হুজুরের শাসনে
মুখে ছিল না রা।

স্কুল ফাঁকি দিয়ে পালিয়েছি কত
ধরে এনে দিয়েছে ঘা,
মটর কলই এর ক্ষেত করেছি পেষণ
কৃষক এসে দিয়েছে বকা।

আজ নেই কোন হাক
নেই কোন ডাক,
আমি নেই কোন শাসনে
নেই কোন বাঁধনে;
তারপরও কেন যেন মনে হয়
আমি বন্দী আছি কোন বড় এক ফাটকে ॥

(১০/০১/২০১৮)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।