বিশ্রাম
- স্বর্ভানু সান্যাল ২৪-০৪-২০২৪

যত দূরে যাই
সমুদ্রের গুরু গুরু ধ্বনি শুনতে পাই
সব কাজ সারা হলে,
সব কথা বলা হলে
যাবো শুতে
ওই জলধিতে


সেখানেতে তুমি আমি নাই
পাপপুণ্য, বিচার, বিরোধ
নাই; নাই কোনো মানবিক বোধ
আছে শুধু,
শান্তিতে শোবার চারপাই


সেইখানে আকাশ
মেঘমুক্ত, বৃষ্টিবিহীন
সেইখানে মধুমাস
বারো মাস; সকল রাত্রি আর দিন
আধো-আলো, আধো-ছায়া, আলেয়ার মতো
সেখানে বিষণ্ণ বিভাস, বিলম্বিত


আর আছে খই-এর ছড়া
সাদা মুখ নিয়ে তারা ফিস্‌ফিসে বলে
রাম রাম রাম রাম রাম রাম মরা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।