কবির প্রত্যাবর্তন
- সুদীপ্ত বিশ্বাস - পানকৌড়ির ডুব ১৯-০৪-২০২৪

কবির প্রত্যাবর্তন/

সুদীপ্ত বিশ্বাস

জীবনানন্দ কবিতার কারিগর
এই বাংলার ধানসিঁড়িটির তীরে
হয়তো বা হাঁস, নয়তো অন্য রূপে
বাংলার কবি ঠিক আসবেন ফিরে।

যেখানে সবুজ, যেখানে কাঁঠাল-বট
জারুল-হিজল, চিল-শালিখের ভিড়
কুয়াশার বুকে একদিন তিনি ঠিক
ফিরে আসবেন ধানসিঁড়িটির তীর ।

ঘন কুয়াশায় হাজার বছর হেঁটে
কাঁঠাল ছায়ায় মাঠ-ঘাট ভালবেসে
নীলাভ আকাশে সজিনার ফুল নিয়ে
ফিরে আসবেন কবিতার এই দেশে।

মাঝরাত্তিরে যখন ঝরবে ধান
চড়ুই যখন কাঁঠালি চাঁপার নীড়ে
সোঁদা সোঁদা জলে শিশির গন্ধ মাখা
কবি ফিরবেন ধানসিঁড়িটির তীরে।

গুগলি, শামুক মলিন শ্যাওলা মাখা
গ্রাম বাংলার অনামি পুকুর পাড়,
মাঠের ইঁদুর, ফণীমনসার ঝোপ
উপাদান হবে তার সব কবিতার।

মধুকর ডিঙা যাবে চম্পার কাছে
ভোরের দোয়েল আবার শোনাবে গান
অক্ষর দিয়ে কবি আঁকবেন ছবি
মায়াবী ছন্দ, একটানা যার তান।

রূপসার জলে হয়তো কিশোর হয়ে
শাদা ছেঁড়া পালে ডিঙি তিনি বইবেন
হয়তো আবার আসবে শান্তি নিয়ে
নাটরের মেয়ে সেই বনলতা সেন...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।