স্বপ্ন বাস্তব হবে
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

সৃষ্টি আজও জাতি-ধর্ম নিয়ে লড়ে চলেছে শতাব্দী ধরে,
কেন মুখোশগুলো প্রতিবিম্ব নয় আসল চেহারা দেখায়না,
যার দাসত্ব আপন স্বাধীনতা, যাকে ঘিরে দ্রোহী -সন্ত্রাস,
মহাপুরুষেরা তবে বিনা দোষে সাজা পেতনা আর বলতোনা,
আমি এখনো মূর্খ, এই সমাজের কাছে,বিজ্ঞানের কাছে,
যা ভুল তা বোঝার আর শোনার বা বলার,যা স্বপ্নের মতো ভাসে আবার ফিরে যায়,
পরে রয় স্মৃতি,মনের ছবি কোনদিনই প্রকাশ পাইনা বর্তমানে,
না হলে আবার ফিরবে নরেন,নেতাজী,রামকৃষ্ণ,গান্ধিজি আরো শত মনিষীগণ,
নিত্য সময়ে যে দুর্ঘটনা ষণ্মুখে তার সবই জাত-ধর্ম-অর্থ আর স্ত্রীজাতকে নিয়ে,
কেন ভিন্ন ধর্মের ছেলেমেয়েরা নিজ ইচ্ছায় বিয়ে করতে পারেনা,সর্বক্ষেত্রে পরাধীনতার আঘাত,
কেন মানুষ কিছু হলে দ্বন্দ্বে লিপ্ত হয়,মরতে আর মারতে ব্যস্ত রয়,
কেন!তারা নিজেদের মধ্যে আলাপের মাধ্যমে এর নিষ্পত্তি করেনা,
যেদিন ত্রিনেত্র উন্মীলিত হবে সেদিন সব,সব ফিরে পাবো পুনরায়,তখন আর স্বপ্ন নয় সব বাস্তব,
সব ব্যথাকে যদি সইতে পারি তবেই প্রস্তর হব,যৌনতা আর তারা করবেনা,র‍্যাগিং-ধর্ষণ-উগ্রতা সব ভীত হয়ে আত্মগোপন করবে আমাদেরই অজান্তে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।