অতৃপ্ত তুমি ক্ষমা করে দিয়ো
- সুশান্ত সরকার - আজ বসন্ত এসেছে মনে ২০-০৪-২০২৪

জীবনে কখনো পারিনি গো রাখতে
তোমাকে দেওয়া সে কথা,
দিয়ে গেছি শুধু অবহেলা আর
বুকভরা বিরহ ব্যাথা।
জীবনে যা কিছু করেছি সবই
আমারই নাকি ভুল,
আমাকেই তবে দিতে হবে শেষে
ভুলের সেই মাশুল।

দিতে হবে বৈ কি দিয়েই যাচ্ছি
সারাদিন সারারাত,
প্রহরে প্রহরে হৃদয় গভীরে
নিদারুণ আর্তনাদ।

জীবনে কখনো বুঝিনি তোমায়
বুঝেছি নিজের বুঝ,
জীবনে কখনো বাসিনি গো ভালো
রাখিনি তোমার খোঁজ।
জীবনে কখনো শুনিনি তোমার
হৃদয়ে লোকান কথা,
বলে গেছি শুধু আমার কথা যা
ভুলে ছিলো সব গাঁথা।

ভালোবাসা নিয়ে এসেছিলে তুমি
আমার হৃদয় পটে,
তার বিনিময়ে কি বা পেলে তুমি
এ জীবনটা ঘেটে ঘুটে?
জানি ওগো প্রিয়ে পাওনি যে কিছুই
এ তোমার অভিযোগ,
আমার এ প্রেম তোমার ও মনে
করেনি কোন সংযোগ।

ওগো মোর প্রিয়ে তোমার হৃদয়ে
কোথাও কি আমি নাই?
মুছে গেছে সব প্রীতি কলরব
স্মৃতি হয়েছে ছাই?

জীবনে কখনো ভালোবাসা কি তা
বুঝিনি গো মোর প্রিয়ে
এই অভিযোগ জানিনা কেন যে
করো গো কোন্ সংশয়ে?

এখনো হয়ত বা পিরিতির রীতি
পারিনি গো বুঝতে আমি,
ওগো বুঝলে হয়ত কণ্ঠেতে তোমার
শুনতাম মধুর বাণী।
জানিনা গো আমি প্রেম কারে কয়
মাহাত্ম্যই যে কী তাতে!
জানলে ওগো প্রিয়ে তোমার হৃদয়
ক্ষত হতো না আঘাতে।

ক্ষমা করে দিয়ো ওগো প্রিয়তমা
ক্ষমা করে দিয়ো মোরে,
পারিনি তোমায় ভালোবাসতে ওগো
তোমারই মতো করে।
________________________________________
২৬ মার্চ '১৮ খ্রী: সোমবার রাত ১২টা ৫৪ মিনিট
(অক্ষরবৃত্ত ছন্দ ত্রিপদী লঘু পয়ার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।