জীবন মানে সংগ্রাম
- সুশান্ত সরকার - আজ বসন্ত এসেছে মনে ২৬-০৪-২০২৪

জীবনতো পেয়ালা ভরা মদ কিংবা হুইস্কি নয়,
চাইলেই ঢগঢগ করে তা পান করবে।
জীবনতো পদ্ম পাতায় শিশির বিন্দু নয় যে,
সামান্য বাতাসেই তা দোলে পড়ে যাবে।

জীবনতো নক্ষত্র ঘাস, যেন সমুদ্র উচ্ছাস;
মেঠালো হাওয়ার দেশ; সুনীল আকাশ।
জীবনতো এটুকু পাওয়া, মনের যেটুকু চাওয়া;
সংগ্রাম করে অনেক বড় কিছু হওয়া।

জীবনতো স্বপ্ন বিলাস; এ মনে পুষ্প সুবাস;
অপূর্ণতার দোয়ারে তৃপ্তির আভাস।
জীবনতো সুখ প্রসাদ; দূরীভূত অবসাদ;
চন্দ্র মল্লিকার রাত; সোনালি প্রভাত।

জীবন মানেইতো যুদ্ধ,
জীবন মানে সংগ্রাম।

জীবনে বাধা আসবে, জঘন্য ঘৃণা আসবে,
আসবে লজ্জা আর ভয়, সংশয় নিশ্চয়।
ওরা পাল্টে দিতে চাবে জীবনের গতিধারা।
অহমিকা ডেকে আনবে অসহ্য যন্ত্রণা।

এই সমস্ত কারণে থমকে গতি জীবনে।
তবু এদের এড়িয়ে এসো হে বেরিয়ে।
সহস্র কাটা মুড়িয়ে, বাধা বিপত্তি পেরিয়ে,
গন্তব্যে পৌছানোটাই জীবনের মানে।
__________________________________
(অক্ষরবৃত্ত চৌপদী দীর্ঘ পয়ার)
২০ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।