এই কী জীবন? এই তো জীবন
- সাইফ রুদাদ ২৪-০৪-২০২৪

যে ঘরে কেউ নাই অপেক্ষায়
সে ঘরেই ফিরি বারবার
যে পথে কেউ নাই নির্জন কেবল,
শুধু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা আর অগণিত মানুষ
সে পথেই পা বাড়াই বারবার

যে ঘাটে কেউ নাই
গাঙচিল আর বালিহাঁস ছাড়া
সে ঘাটেই নোঙর ফেলি
এই কি জীবন? এই তো জীবন!

যে ঘরে কেউ আছে; কেউ নাই
হয়ত অপেক্ষায়, মিছে আশা কেবল
সে ঘর আছে জানা, তবু যাই না

যে পথে লাল গালিচা আর ফুলের পাঁপড়ি
ছড়ায়ে রেখেছে কেউ
সে পথ কভু মাড়াই না
আহা! ব্যর্থ ফুলের জীবন, যৌবন, সৌরভ

কেন আমি ছন্নছাড়া কেউ জানে না; কেউ জানে
কেন আমি বাউণ্ডেলে, তুমি জানো? তুমি জানো না!
এই কি জীবন? এই তো জীবন!

বৃথা বৃথা ঘরে ফিরি, পথে হাঁটি, নোঙর ফেলি
বৃথা বৃথা সবই করি; বৃথা বৃথা সবই করি না
এই কী জীবন? এই তো জীবন!



সন্ধ্যা, ০৬ এপ্রিল ২০১৮
পদ্মা, মাওয়া- মঙ্গল মাঝির ঘাট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।