এই বৃষ্টিতে....
- তাসনিম রিফাত ২০-০৪-২০২৪

==============
এই বৃষ্টিতে মাটির চুলের খোঁপা !
সন্ধ্যার অন্ধকারের বিষণ্ণ সোঁদা গন্ধে ,
চারপাশ জুড়ে বেড়ে উঠছে দ্বন্দ্ব,
আকাঙ্ক্ষায় পূর্ণ হচ্ছে সময়ের অপেক্ষা ।

এ বেলায়, এই সন্ধ্যায় জীবনকে ডেকোনা নিমন্ত্রণে ,
পাখিকেও ডেকোনা ,নদী নিস্তব্দ থাক ,
ফুলেরা নির্বাসিত হোক যমজ জোড়ায় ,
নিসর্গ গলে যাক মুহূর্তে মুহূর্তে !
এই পুরনো পাতার মতো হলুদ নির্জনতায়
আমাকে দাও কারাগারের ক্ষোভ!
আমাকে দাও আষাঢ়ের উদাত্ত আহবান ,
আগুনের স্নানে মশাল জ্বলুক!

লাশেরা মাটিতে দাড়াও প্রবল প্রতাপে ,
ফুলের পাপড়িতে পাপড়িতে ,
বধির বৃক্ষের বর্ষীয়সী শিকড়ে ,
পাখির ডানার নীড়ে
বয়ে যাও মত্ত আগুণের সমুদ্র!

নদীর দিকে তাকাও ,
চৌচির হয়ে উঠলেও একদিন আবার
সমৃদ্ধ হয়ে উঠে কানায় কানায় ।
আগুনের দিকে তাকাও ,
একদিকে নেভালে,আরেকদিকে হয়ে
উঠে বিষদ ভাস্কর্য!
তেমনি ভাঙলে একদিন তৈরি হয় নতুন কিছু ,
নতুন এক বাতাস আসুক এলোপাতাড়ি !
সে ভেঙ্গে ফেলুক হেমন্তের নীরবতা ,
রাতের মন্থরতা ,
সে ভেঙ্গে ফেলুক সব সময়ের আবদারে!
কেননা,বিপ্লবের মধ্য দিয়েই
আমাদের সুখের দিনগুলি অর্জন করতে হবে ।

আমাকে স্লোগান দাও ,
অজস্র মানুষের কথা উঠে আসুক আগুন হয়ে
আমার মুখগহ্বর থেকে!
এই বেলায় কবির কষ্টে তছনছ হোক বুকের অলিন্দ !
অন্ধতার জানালা ভাঙো ,
সকল দরজা খুলে দাও ।
বিভ্রান্তির মৃত্যু হোক ,
বিভ্রান্তির কবরে-কাফনে-দাফনেই
স্থাপিত হবে মানুষের অগণিত ভবিষ্যৎ স্বস্তি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।