স্মৃতি কথা
- ইয়াকুব আহসান ২৯-০৩-২০২৪

দিন শেষে প্রতিটা নিশি যাপনে
সেই স্মৃতি কথা মনে পড়ে যায়,
হারিয়ে যাওয়া ছোট গল্পগুচ্ছ
চোখে ভাসে আচ্ছা কল্পনায়।

ভাবতে থাকি অতলেই ভাসি
আনন্দ খুঁজি ভালো লাগায়,
শৈশবকালে ঘুড়ে পিছু তাকালে
ফিরে যেতে বড্ড ইচ্ছে জাগায়।

চিরচেনা এমন বিচিত্র স্মৃতিময়
অশ্রু ঝড়ায় ভিজে দুগাল গড়ে,
ফেলে আসা সেসব দিন গুলো
আবার কুড়াবো দুহাত ভরে।

সব কিছুই ঠিক অমন মতই
পেতে থাকবো চাওয়া পাওয়া,
সব আনন্দ উল্লাস হাসি খুশিতে
মেতে রেখে চলবে আসা-যাওয়া।

কিন্তু সত্যিই হয়তো কোনদিন
জীবন পুনরারম্ভ শুরু হবেনা,
কিন্তু অতীতর সাজা দিবস্পতি
আর কোন কালেও আসবেনা।

যা থাকবে হাস্যকর তুচ্ছ রহস্যময়
অজানা এক নাটকীয় ছায়ায়,
যা থাকবে পরে থাকা প্রতিচ্ছবি
মলাটে স্মৃতির শেষের পাতায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।