বসেছে রবিবারের হাট
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

বসেছে রবিবারের হাট
- লক্ষ্মণ ভাণ্ডারী

মোদের গাঁয়ের কাছে ছোট এক নদী আছে
সবাই অজয় নদী বলে,
সকালে গাঁয়ের মাঝি ঘাটে আনে তরী আজি
ভাসে তরী অজয়ের জলে।


যাত্রী আসে দলে দলে যাত্রীদের কোলাহলে
ভরে ওঠে অজয়ের ঘাট,
আজ দেখি রবিবারে অজয় নদীর পারে
বসেছে রবিবারের হাট।


ওপারের গ্রাম হতে সারি সারি রাঙাপথে
হাটুরেরা হাটে এসে জুটে,
অজয়ের বালুচরে সোনালী কিরণ ঝরে
পূরবে অরুণ রবি উঠে।


চাষীরা মাথায় করে এখো গুড়ে হাঁড়ি ভরে
হাটে আসে দলে দলে সবে,
বাড়ে বেলা ক্রমে ক্রমে হাট মাঝে ভিড় জমে
হট্টগোল আর কলরবে।


বেলা চারটার পরে সকলেই ফেরে ঘরে
হাট ভাঙে বেলা অবসানে,
বেচা কেনা শেষ হয় খালি হাট পড়ে রয়
নদীর ঘাটে আঁধার নামে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।