বাবা যখন বন্ধু
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

বাবা তুমি আজ আর বাবা নয় শুধু
মাতা-পিতা-ভাই-বোন,আসলে যে বন্ধু
বিপদকালে তোমারে বিনে,ভয় লাগে সব পথ
আসান করো মুস্কিল সব,সারথি তুমিই-রথ
সাহারা তুমি বেসাহারার, সব থেকে প্রিয়জন
খেলার সাথী-রাতের আলো,বহু অমূল্য ধন
যেখানে যেমন-সেখানে তেমন,তুমি-তুলনাহীন
অন্ধের যেমন-লাঠিই নয়ন,শিশুর তুমিই জমিন
তোমার শিক্ষা গাঁথি চরিত্রে,গড় আমায় মানুষ
হিংস্র নয়-নম্র স্বভাব,শেখাও জ্ঞানের হুঁশ
কেমনে টেকে নিজ পরিবার-কেমনে টেকে বিশ্ব
নিজের রক্ত-ঘাম করে দাও,শিশুর পালনে কৃচ্ছ্র
নিজ সুখ কভু-চাওনা তুমি,যা করো সব মোদের
আমার লক্ষ্য পূরণে তুমি-সঠিক দ্বীপ হ্রদের
তোমার শাসন- স্নেহের বাঁধন,ধমকে আমার ভাগ্য
তাতেই আমি-সফল আজকে,তুমিই আমার ভাগ্য।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।