সেকাল-একাল
- প্রবীর রায় ২৮-০৩-২০২৪

ভাইরে আমার-আমার সময় -যেতাম হেঁটে ইস্কুল
এখন তোরা-যাসযে গাড়ি-মন ভর্তি মসগুল
আমরা ছিলাম-বাংলায় মত্ত-হইনি কভু নারাজ
তব মুখে ইংরেজ বুলি-করিস তোরাই রাজ
ছিল তখন পলি সাহারা-কেউবা শূন্য হাতল
এখন দেখি-স্টাইলি ব্যাগ-রঙিন কাঁধ চাতল
তিন বা পাঁচের -দিস্তা খাতায়- সর্ব বিষয় খেলে
এখন সবই ভিন্ন ভিন্ন-শেষ না হতেই ফেলে
এক মাষ্টারেই- ব্রহ্মজ্ঞান-তাতেই মস্তক উঁচু
এখন দেখি-আলাদা রঙ্গ-খাতা ভর্তি কচু
তখন মোরা খেলেছি মেলা-শেষ নেই তার বেলা
এখন সবাই গেজেট বন্দী-ব্যস্ত জীব একেলা
টিফিনে মোরা বাড়ি যেতাম-দল বেঁধে একসাথে
এখন সবার পকেট নাচে-বাহারি বাইক পশ্চাতে
সে সময়ে জ্ঞানের লড়াই-এখন নাম্বার টাই ভরসা
প্রতিযোগিতায়-সব বিপরীত-গ্রীষ্ম আর বর্ষা
তখন ছিলো-মাষ্টার মশাই-এখন বদলে স্যর
তবু যেন পিছিয়েই তোরা-প্রতি পদক্ষেপ হার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।