বদল চাই
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

"সারে জাহা সে আচ্ছা" কথাটা কি শুধুই শব্দ-
ইতিহাস রচতে শান্তনা, নাকি অনুভূতি !
প্রতিটি ভারতবাসী হৃদে -ভ্রমের চাদর,
"হাম বুলবুলে হে উসকে-এ গুলিস্তাঁ হামারা"
আমরা কি সত্যিই মানি-একে অপরকে ভাই বলে !
কখনো কি আপন ভেবেছি-এই দেশকে,প্রাণকে !
"বন্দেমাতরম" শব্দটির অর্থ-আমরা কি আদৌ জানি !
যদি জানতাম নিজেদের শুধরাতাম,দেশ ও প্রাণকে বাঁচাতে,
বিপ্লবীদের রক্ত-বলিদান ,বৃথা যেতে দিতামনা কখনো !
নিজেকে প্রশ্ন করো ? নিজ মাতৃভূমিকে কখনো সন্মান করেছো !
জাতীয় সঙ্গীতকে কখনো তার পাওনা মর্যাদা দিয়েছো !
না! যদি করতে-সকলের কণ্ঠে একটাই গান ভাসতো প্রভাতে,
গানের প্রতিটি শব্দ কানে-কানে বাজতো আর অর্থটা রক্তে- রোমকূপে শিহরন জাগাতো,
হিংস্ররা ভেদাভেদ ভুলতো,ভাঙতো জাত-ধর্মের অদৃশ্য প্রাচীর,
নারী-শিশু-বৃদ্ধ সকলের অধিকার সমান হত-কেউ বেকার থাকতোনা !
সকলেই শির উঁচু করে বাঁচতো,গর্বে বলতো আমি ভারত বাসী !
কোনো শিশুই মূর্খ বা শ্রমিক হতোনা ! কোনো বৃদ্ধ-বৃদ্ধা ঘরছাড়া হতোনা বা একলাও হতোনা সব হারিয়ে !
না আসতো দেশে ভ্রষ্টাচারী রাজনেতা-রাজনেত্রী,না হারাতো দেশের সম্পদ !
তবে এ কেমন স্বাধীনতা-কেমন মাতৃ সন্তান ! যারা নিজ মাকে খুন করে-ধর্ষণ করে উল্লাসে !
একজনও কি আছে ! যে চেঁচিয়ে বলবে-বদল চাই-বদল চাই-বদল চাই।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।