লোক তো বলবেই
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৯-০৩-২০২৪

লোক তো বলবেই
==============
মানুষের কাজ ই তো বলা।
মুখ আছে যার সে তো বলবেই।
বলতে বলতে গীবত করবেই।
করবে অনামে বেনামে যতো ঘটনা, রটনা।


মানুষ যদি কলম পেয়ে যায় তাহলে ছিড়ে ফেলে।
খেয়ে ফেলে সংবাদ পত্রের পাতা।
শুরু করে দেয় সাংবাদিকতা।

লোক তো বলবেই।
কোন প্রমান থাকুক না থাকুক।
তাদের কাজ বলা,
বলতে বলতে তারা কোনদিন ক্লান্ত হয়না।


ক্লান্ত হয়ে যায় সে,যে বলার অধিকার হাড়ায়।
যে বলতে গেলে লোকে মারতে আসে।
বলার অধিকার হাড়ায় যে।
বিপদে আছে সে।


লোক তো বলবেই।
যারা বলার ক্ষমতা পায়।
তারা যা তা বলে।
যাহা মন চায় লিখে,


পেপারে,অনলাইনে,ব্লগে,টেলিভিশনে।
দৈনিক, সাপ্তাহিক,মাসিক,।
তারা মুখ চালায়, কলম চালায়,
গোপনে চালায় হামলা, মামলা,।


চালাও যা ইচ্ছা,
আমরা তা কেন শুনবো।
লোক তো বলবেই।




মানুষের নামে গীবত করা, মানুষের কাজ।
যাহাদের নাই লাজ,
তাহারা মানুষের কাজে নাক গলায়।
না বুঝিয়া শুনিয়া গালি দেয়।
দেয় অপবাদ,ছাড়ে পুরাতন যতো প্রবাদ।


লোকের কাজ বকা।
আর মুখের স্বাধীনতা গীবত করার কাজে লাগিয়ে।
থাকতে চায় সে সবার চাইতে এগিয়ে।
গীবত করে, দেয় অপবাদ।
না জেনে, না বুঝে, না দেখে।
লোকের কাজ ই তো এই।
আমরা তো সব দেখবো।
যাদের বলার অধিকার নাই।


যারা পায় মুখের, কলমের স্বাধীনতা।
তারা শুরু করে চাটুকারিতা,
তারা শুরু করে সাংবাদিকতা।



সংবাদ গড়ে, চটপটা চাটনির মতো মিঠা।
গরম আর সাংঘাতিক ,
বিখ্যাত হয় তার খবরের পাতা।


আমরা কেউ না।
আমাদের কিছু নাই।
আমাদের কথা সেতো ঠাকুমার ঝুলি।
যতোসব মিথ্যা বুলি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
২৮-১০-২০১৮ ১৭:১৮ মিঃ

লোক তো বলবেই
==============
মানুষের কাজ ই তো বলা।
মুখ আছে যার সে তো বলবেই।
বলতে বলতে গীবত করবেই।
করবে অনামে বেনামে যতো ঘটনা, রটনা।


মানুষ যদি কলম পেয়ে যায় তাহলে ছিড়ে ফেলে।
খেয়ে ফেলে সংবাদ পত্রের পাতা।
শুরু করে দেয় সাংবাদিকতা।

লোক তো বলবেই।
কোন প্রমান থাকুক না থাকুক।
তাদের কাজ বলা,
বলতে বলতে তারা কোনদিন ক্লান্ত হয়না।


ক্লান্ত হয়ে যায় সে,যে বলার অধিকার হাড়ায়।
যে বলতে গেলে লোকে মারতে আসে।
বলার অধিকার হাড়ায় যে।
বিপদে আছে সে।


লোক তো বলবেই।
যারা বলার ক্ষমতা পায়।
তারা যা তা বলে।
যাহা মন চায় লিখে,


পেপারে,অনলাইনে,ব্লগে,টেলিভিশনে।
দৈনিক, সাপ্তাহিক,মাসিক,।
তারা মুখ চালায়, কলম চালায়,
গোপনে চালায় হামলা, মামলা,।


চালাও যা ইচ্ছা,
আমরা তা কেন শুনবো।
লোক তো বলবেই।




মানুষের নামে গীবত করা, মানুষের কাজ।
যাহাদের নাই লাজ,
তাহারা মানুষের কাজে নাক গলায়।
না বুঝিয়া শুনিয়া গালি দেয়।
দেয় অপবাদ,ছাড়ে পুরাতন যতো প্রবাদ।


লোকের কাজ বকা।
আর মুখের স্বাধীনতা গীবত করার কাজে লাগিয়ে।
থাকতে চায় সে সবার চাইতে এগিয়ে।
গীবত করে, দেয় অপবাদ।
না জেনে, না বুঝে, না দেখে।
লোকের কাজ ই তো এই।
আমরা তো সব দেখবো।
যাদের বলার অধিকার নাই।


যারা পায় মুখের, কলমের স্বাধীনতা।
তারা শুরু করে চাটুকারিতা,
তারা শুরু করে সাংবাদিকতা।



সংবাদ গড়ে, চটপটা চাটনির মতো মিঠা।
গরম আর সাংঘাতিক ,
বিখ্যাত হয় তার খবরের পাতা।


আমরা কেউ না।
আমাদের কিছু নাই।
আমাদের কথা সেতো ঠাকুমার ঝুলি।
যতোসব মিথ্যা বুলি।