মাটির মানুষ
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - মোঃ আব্দুল্লাহ আল মামুন ২৬-০৪-২০২৪

মাটির মানুষ
============
রোদে পোড়া মাংস , দেহে কালো ছাই হয়।
যার ঘাম বাতাসে মিশেনা।
রাস্তাকে পবিত্র করে।

চারদিকে এই মেহনতি মজদুরের কে নেয় খবর।
পুরা মাংশের গন্ধ আছে এই দালানে।
আমার অট্টালিকাতে তাহার ঘামের ঘ্রাণ।


এই যে চাল রোজ শান্তিতে খাও।
কত সুস্বাদু রান্না করে।
সেই চালে লেগে আছে মাটির সন্তানের তাজা রক্ত।
আজ তারা ন্যায্য দাম পায়না ধানের।


বাজারে তো চালের দাম কম নয়।
শুধু ধানের দাম কমে যায়।
বাজারে ফ্ল্যাট বাড়ি বিক্রি হয় কোটি টাকায়।
মজদুর মরে অনাহারে অবহেলায়।


এই যে ইট পাথরের রাস্তা।
এতো নয় সস্তা,
কোটি টাকা বাজেট আসে এই রাস্তায়।
গরিবের ঘাম ঝড়ে যায়।
শ্রমীকের ভাগ্যচাকা তবু না বদলায়।


গার্মেন্টস এর সচল চাকা।
ধরে রাখে যে নারীর হাত।
তার ঘরে জোটেনা এক মুঠো ভাত।
তার বেতনে টানাপোড়নে চলে সংসার।
এই হল বৈদেশিক মুদ্রা আয়ের উপহার।


আমার কথা মিছে নয়।
যাও যাচাই করে দেখো।
আন্তর্জাতিক বাজারে শ্রমীকের দাম কত হয়।
কেন আমাদের দেশে কম দেয়া হয়।


মাটির মানুষ মাটিতেই মিশে যায়।
রক্ত পানিতে, ঘামে, মাটিতে মিলে যায়।
কেউ দেখার নাই, কারো মনে দয়া নাই।


চাকরি থাকবে না যাবে।
বেসরকারি খাতে তার নিশ্চয়তা নাই।
ভাতের অভাব নাই।
বড়লোক আছে আমাদের দেশে অনেক।
তাই পাথাপিছু আয় নাকি বেশি।
আমরা শুধু সেই হিসাব নিয়ে আছি।
গরিবের খবর কি কোনদিন নিয়েছি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
০২-১১-২০১৮ ১৭:১৫ মিঃ

এটি আমার ৬২৫ নাম্বার কবিতা