বাংলার মাটি বাংলার জল
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৯-০৪-২০২৪

বাংলার মাটি বাংলার জল
বাংলার নব আশা,
বাংলা মোদের জন্মভূমি মা
বাংলা মায়ের ভাষা।


বাংলার গাছে পাখিরা নাচে
ফুলবাগে ফুল ফোটে,
বাংলার মাঠে চাষী ধান কাটে
ধেনু চরে গোঠে গোঠে।


বাংলার ফুল বাংলার ফল
বাংলার নদীর জল,
বাংলার ভাষা বাঙালির আশা
বাংলার কোলাহল।


বাংলার বাউল একতারা হাতে
গান গায় মেঠোপথে,
বাংলার নারী পরিধানা শাড়ি
জল আনে নদী হতে।


বাংলার জলে মরালেরা ভাসে
দিঘির কালো জলে,
মোদের সোনার বাংলার মাঠে
সোনার ফসল ফলে।


বাংলার মাটি বিশুদ্ধ খাঁটি
সবুজের অভিযান,
বাংলার মাটি সুখের ঘাঁটি
বাংলায় গাহি গান।


বাংলার সুখে, সুখী মোরা সবে
দুঃখেতে মলিন মুখ।
বাংলার আশা বাঙালির ভাষা
গর্বে ফুলে ওঠে বুক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।