অভেদ্য সূর্যের প্রভা
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৬-০৪-২০২৪

কুয়াশাচ্ছন্ন সবুজ-মাঠ অভেদ্য সূর্যের প্রভা,
শরীরের সাথে দন্তকাঁপে কৃষকের কাঁপে বুক,
করণীয় নিয়ে পরামর্শ পাখ-পাখালির সভা,
কাজ না করে ভোরের পাখি মিটাবে কীসেই ভুক।
কৃষক ভাবে ফসল নিয়ে সকালে প্রবল-শীত,
জীবেরা ভাবে অন্য সকল কিভাবে জমাবে অন্ন,
অলস যারা তারাতো ঘরে বসেবসে গায় গীত,
হেমন্তকাল শেষ না হতে শীত মৌসুম আসন্ন।

তবুও কষ্ট সতে তো হবে জীবন বাঁচাতে হবে,
নাকরে কষ্ট নেই তো ক্লেষ্ট নেই তো বাঁচার পথ,
ভোরের শিশির দূর হবে রৌদ্র প্রখর-ই যবে,
এই প্রত্যাশা কৃষাণ মনে পায় ফিরেই হিম্মত।
সাহস চেতনা থাকে যদি সফলতা পাবে তবে,
রবের কাছে সাজানো আছে বান্দাদের-ই কিস্মত।

২৯ ডিসেম্বর ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।