প্রলোভে প্রশমহ্রাস
- মাহমুদুল মান্নান তারিফ - কাব্যরস ২৫-০৪-২০২৪

প্রলোভে প্রশমহ্রাস, শুষ্কিত অন্তর,
মুখচোরে বদ-শ্বাস -মুষ্কিত মন্থর।
ভাষা মুখনিঃসৃত, যতোসব কদাচার,
স্বকর্মে প্রকটিত -ততোসব বদাচার।
অন্যের দোষগুণে, আলোচক মন্দ্বের,
মানুষ-মানুষে বুনে, ভালোছক দ্বন্দ্বের!
সরলতা মিলে তায়, দর্শনে চাক্ষুষ,
অকপটে গিলেখায়, কর্ষণে রাক্ষুস।

টাই-কোটে সজ্জিত, দৃষ্টির নন্দন,
অপকাজে মজ্জিত, সৃষ্টির ক্রন্দন।

প্যাঁচে একপায়ে দাঁড়, শত্তুর নিষ্ঠায়,
তেড়েহাঁটে করে ঘাড়, চক্ষুর বিষ্ঠায়।
কুরবানি ঈদ এলে, জন্তুর গোস্তেই,
পূর্ণায় ডিপফ্রিজ, প্রিয়সখ পোস্তেই।

সজ্জনে একটুও, না করে যে বণ্টন,
তারমানে ত্যাগদিছে আত্মার বন্ধন!

মটকাতে তার চাই -অকপট গর্দান,
নয়তো বা যাক চলে, ঝটপট জর্দান।
সেই তার স্বজ্ঞাতির, এক বড় দুশমন,
দুশমন দূর হলে -হবে খুব খোশ মন।

(১৩ সেপ্টেম্বর২০১৬)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।