মিঠা-তিতা
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ১৯-০৪-২০২৪

কাটাদেহে লেগেযায় জোড়া ফাটাগেহে দুঃখে শুধু ভরা সুখপাখি দুঃখে আঁখি মরা বুকখানা বালুচর খরা। সেই কথা লাগে মনে দাগ! যেই কথা তোলে মনে রাগ! থামো বলি তুমি বুঝি বাঘ! তারে বলি হাঁকি দিয়ে ভাগ! মিঠাকথা মনে আসে দুখ, তিতাকথা ভরে সুখে বুক! ক্ষোভ বাড়ে দেখে তার মুখ, লোভ সারে খাঁটি বিষপোক! রচনাঃ ২৯/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
২৬-১২-২০১৮ ০৭:৪২ মিঃ

মাহমুদুল মান্নান তারিফ৪০১৫ (১৫-২৪)
তারিখ২৬০৯২০১৬
প্যাঁচের জীবন প্যাঁচেই চলে!

সইতে ব্যথা - নেইবা পারি,
বইতে হবে - ব্যথাই ভারি,
ছিঁড়ছে খিদেই ভুঁড়ি-নাড়ি,
দু'পায়ার বিনষ্ট গাড়ি!

ক্ষুধা-জ্বালায়,মজ্জা গরম!
ডুব দিয়েছে,লজ্জা-শরম!
ক্ষোভ বেড়েছে,বুকে চরম!
ঝ্যাঁটার ঘা'টা ফাটা-নরম!

এক বেলা না,দুই বেলা না,
ভোজ্যভোজন তিন বেলা না,
দুই,তিন কিবা, চার দিনে না,
পাঁচে যোগ এক,ছয় গণনা?

নিভৃতে মন,নিজেই,বলে,
দুষ্টু লোকের,পড়ছো কলে!
নিজেই পড়ছো,নিজের গলে!
প্যাঁচের জীবন,প্যাঁচেই চলে!

তারিফ৪০১৬ তাং২৮০৯১৬
বিজয়মুক্তি কর্ দেমাগ

ধুকপুকানি সব দে বাদ
বিজয়মুক্তি কর্ দেমাগ
এবার নতুন স্বপ্ন দেখ্!
স্বদেশপ্রীতি কাব্য লেখ্।

পেছন ফেলে সামনা চা
দ্বেষ পিষিয়ে দেশ বাঁচা
দেশকে ভালোবেসে যা
শত্তুরে খুব জ্বলছে গা!

ঐক্যবেঁধে কর্ রে কাজ
উচ্চকণ্ঠে কর্ আওয়াজ
পড়্ রে শিরে বীরেরতাজ
ঝলকানি দেক শিরেরতাজ।

সোনার বাংলা তোল্ গড়ে
সোনার দেশকে ফুল করে
দে খুশিতে দোল ওরে
যাসনে পিছে ভুল করে।

হিংসা-দ্বেষের যতোই ভুল
দে বানিয়ে ততোই ফুল
সম্ভাবনার ভিড়ছে কুল
সামনে আরো জয় বিপুল।

তারিফ৪০১৭ তাং২৯০৯১৬
মিঠা-দিতে

কাটাদেহে লেগেযায় জোড়া
ফাটাগেহে দুঃখে শুধু ভরা
সুখপাখি দুঃখে আঁখি মরা
বুকখানা বালুচর খরা।

সেই কথা লাগে মনে দাগ!
যেই কথা তোলে মনে রাগ!
থামো বলি তুমি বুঝি বাঘ!
তারে বলি হাঁকি দিয়ে ভাগ!

মিঠাকথা মনে আসে দুখ,
তিতাকথা ভরে সুখে বুক!
ক্ষোভ বাড়ে দেখে তার মুখ,
লোভ সারে খাঁটি বিষপোক!