শিকারি যখন শিকার
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

পূর্বে মানুষ করেছে শিকার সকল জীবকে সদাই
ইচ্ছেমতন হুকুম চালাই হৃদয় কারোর নাই
বাঘ- বকরীর প্যাঁচের খেলাই বাঘ-ই বন্দী আজ
হচ্ছে পতন ব্যাধির শাসন মরণ দ্বার-এ বাজ
ধোঁয়ার দূষণ ভাঙছে বাঁধন যন্ত্রণাময় প্রাণ
গুটখা' সেবন কারছে আপন বিপদ ঘনায় ঘ্রাণ
বদল ঋতুর অসুস্থ শিশু নিমোনিয়া' ঝড় ভাসে
ধূমপান আজ সকল মুখ-এ আয়ুর শত্রু পাশে
প্রতিটি শ্বাস-এ বিষ পেটে যায় ছেনির আঘাত বুকে
মুনাফা' লোভ-এ অজ্ঞানী দেয় সরকার বেঁচে সুখে
কোটি-কোটি ভ্রূণ মরছে গর্ভে জন্ম নেবার আগে
বলছে লোক-এ পাপ-এর সাজা দেবতাও ভয়ে জাগে
আসল কারণ বুঝলোনা কেউ দুষলো সতীত্বকে
হিংস্র মানব তোমরা দানব পুষছো জীবাণু -কে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।