জীবনে চলার পথে
- সৌরভ হালদার ২৬-০৪-২০২৪

জীবনে চলার পথ
-----এসকেএইচ সৌরভ
হালদার
জীবন চলবে আকাবাকা
সীমাহীন নদীর মতো
লড়তে হবে প্রতিটা মুহুর্ত
চলে যাওয়া সময়ের মতো
জীবনের চলার পথে
বলে দেবে একদিন
তোমারি ভাগ্যের লিখন।

দুর্বলতা তোমার সুযোগ
আলসতা তোমার আশ্রম
বদলে যাবে সময়
তবে পড়িবে গন্ডাশ্রমে।
যত পারো কষ্ট করো
ঘৃন্যা করো না কারোর
ছোট বড়ো সবাই সমান
মিলে যাবে একই ঘ্রান।

এক দুই তিন
এই ভাবে চলবে
জীবনের ধাপের মলিন।
জীবনের চলার ধাপে
উড়বে তুমি একেবেকে
হবে একদিন মানুষ
বুঝবে না সেদিন
তোমার চলার পথে,
অসীম সময়ের কষ্টের ধাপ
এই ভাবে শেষ হয়ে যাবে
জীবনে চলার পথ।

সন্ধ্যাবেলা,
26/03/2019
(সমাপ্ত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।