আচরণ
- আবদুল্লাহ্ আল-নিটাব খাঁন ২৯-০৩-২০২৪

অন্তরে শুদ্ধতা আনো, মুখে আনো মিষ্টতা,
হাঁসি তামাশার ছলে ও বলোনা কটু কথা।
তেমনি করো আচরণ, যেমন করো আশা,
সংযত করো ক্রোধ, নম্র শালীন করো ভাষা।
যাহা শোন তাহাতেই অটল থেকনা কভু,
হোক সে অতি বিশ্বাসী, যাচাই করো তবু।
স্থান কাল পাত্র ভেদে,খোঁজ কথার হাকিকত,
কে জানে কোন কথায়,আছে কার স্বার্থের পথ।
মন্দ জবাবে মন্দ বলোনা, করোনা মন্দ অনুসরণ,
মিথ্যা ত্যাজিয়া সত্য পথে, করো উত্তম আচরণ।
গালি মন্দ কটু কথা, ছোট লোকের নিত্য স্বভাব,
গলাবাজি কসম মিথ্যা দিয়ে, ঢাকিতে চায় পাপ।
মন্দ কথা মানব মনে নরকের আঘাত হানে,
ভালো কথায় চির দুশমন, শুধুই কাছে টানে।
মন্দ কথায় যত গুনাগুণ, করে দেয় বরবাদ,
দুনিয়া ও আখেরাতে সে ভোগ করিবে স্বাদ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।