বঙ্গবন্ধু তোমায় ভুলব না
- সৌম্যকান্তি চক্রবর্তী ২৫-০৪-২০২৪

বাঙালী জাতির জনক তুমি সকল খুশির সিন্ধু
শেখ মুজিবুর রহমান তুমি , তুমি বঙ্গবন্ধু !
সংগ্রাম করে রক্ষা করেছ বাঙালীর অধিকার !
বাংলাদেশের প্রতিষ্ঠাতে তুমি ছিলে ক্ষুরধার ।
পাকিস্তানের কারাগারে থেকে মৃত্যুমুখে ,
তবুও তুমি অটল ছিলে বঙ্গ স্বপ্নসুখে ।
দেশপ্রেমে ভাষাপ্রেমে কন্ঠ বজ্রনির্ঘোষ ,
পাক বিচারেও প্রমাণ হল তুমি নির্দোষ ।
বাহাত্তরে মুক্ত হয়ে স্বদেশে প্রত্যাবর্তন ,
বাংলাদেশের রাষ্ট্রপতির পদে হল বোধন ।
মুক্তমনা মানবিক তুমি বাঙালী জাতির ত্রাতা ,
সমাজতন্ত্র নীতির সাথে ছিল ধর্মনিরপেক্ষতা ।
দারিদ্র ও বেকারত্বে কঠিন ছিল সময় ,
তবুও যুঝে গেছ তুমি হয়ে নির্ভয় ।
জাতির সুখে জীবন দিলে তুমি জাতির পিতা ,
রাজনীতি রচে দমিয়ে দিলে দেশের অস্থিরতা ।
আজও দেশের আকাশ বাতাস কাঁদে তোমার জন্য ,
বঙ্গবন্ধু জাতির জনক তুমি ছিলে অনন্য ।
পঁচাত্তরের পনের আগষ্ট নিষ্ঠুরতায় লীন ,
বঙ্গবাসীর অসহায়তায় হলে তুমি প্রাণহীন ।
ক্রুর আর কাপুরুষ সেই ভীরু সামরিক দল ,
সপরিবারে হত্যা করেছে তোমায় করে ছল ।
ভুলতে পারিনি তোমায় আজো আমরা বাংলাভাষী ,
বঙ্গবন্ধু তোমায় আমরা বড্ড ভালোবাসি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।