প্রভাতে পাখিরা ডাকে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

প্রভাতে পাখিরা ডাকে
- লক্ষ্মণ ভাণ্ডারী

প্রভাতে পাখিরা ডাকে,
আমাদের গাঁয়ে, রাঙাপথ বাঁয়ে সবুজ তরুর শাখে।


গ্রাম সীমানায় নদী বয়ে যায় এ গাঁয়ের পাশ দিয়ে,
গাঁয়ের বধুরা জল নিয়ে যায় কাঁখেতে কলসী নিয়ে।
সকাল হতেই এ গাঁয়ের পথে চলেছে গরুর গাড়ি,
আম কাঁঠালের বন পথ ধরে তালগাছ সারি সারি।


নয়ন দিঘির সুশীতল জলে মরাল মরালী ভাসে,
নয়নদিঘিতে সাঁতার কাটতে পানকৌড়ি হেথা আসে।
বটের ছায়ায় বাউলেরা গায় একতারা লয়ে হাতে,
লয়ে সব্জি বোঝা পথ চলে সোজা হাটুরে চলেছে হাটে।


নদী কিনারায় পড়ে আসে বেলা সূর্য যায় অস্তাচলে,
সূর্য ডুবে যায় ফিরিছে বাসায় সাদা বক দলে দলে।
নদীর ঘাটেতে নামিল আঁধার নির্জন নদীর ঘাট,
দিবসের শেষে সাঁঝের বেলায় ভেঙে যায় সেই হাট।


পাখিরা বাসায় ফেরে,
খেয়াঘাটে বাঁধা ঘাটে নৌকাখানি মাঝি চলে গেছে ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।