সময়
- শাকিল আহমেদ জয় - --জীবনের ইতিকথা ২৬-০৪-২০২৪

সময় বড়ই রহস্যময় চালক,
খানিক মুহূর্ত চলিয়া যায় ফেলিতে
এক পলক,
পৃথিবীর আবর্তনের গতির থেকেও
যাহা অসীম গতিশীল,
যাহা থামে না কারো জন্য
কখনো একতিল।

আমরা মানবেরা পৃথিবীর পথে
ঘুরিয়া ফিরি মাত্র,
সময়ে রে থামাবার কেহ তবু
পায় নাই কোন সূত্র,
দিবা-রাত্র শুধু ভাবি আমি
কি করে গো হায়,
যদি গো তাহারে বাঁধিবার পাই
খুঁজিয়া কোন উপায়।

এপারে জানি একদিন হায়
খেয়া তরি বাওয়া আর হবেনা,
পাওয়া না-পাওয়ার ব্যর্থতা আর শূণ্যতা
বিরহের গান আর গাইবে না,
তবুও তো হায়- আজ এই সময়
এই শূণ্যতার নিস্তব্ধতা আমায়
কেবলি গ্রাস করিতে চায়,
-কেন এমন হয়?

তবুও তো হৃদয়ে আছে যে প্রেম
যদি গো হায়,
যদি গো বাঁধিতে পারি তাহারে
কোন এক সময়; আপন বন্ধিশালায়।
যদি গো রচিতে পারি তা'রে
কোন মহাকাব্য আর কিংবা ইতিহাসে,
আর যদি তাতে_
বাঁধা পড়ে সময়
যদি এমন হয়,
যদি কেউ ভালোবাসে,- মনে রাখে
আবার তার কাছে পারি
ফিরে আসিতে।

২ ফাল্গুন, ১৪২৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।