জাতি আজ পায় না দিশা
- হাসান আল মাহদী ২৮-০৩-২০২৪

এতটা ঘন আঁধার হয়েছে পথ,
জাতি আজ পায় না দিশা,
মাথার উপর ঠাই নিয়েছে গভীর অমানিশা।

ষড়যন্ত্রের গভীর ফাদ পেতেছে মীরজাফর গংরা
এই জাতির ভবিষ্যৎ কী হবে,
সবাই যেন খাচ্ছে লুটেপুটে, দেশ থাকুক পরে;
দেশের কথা তো কাল ভাবা যাবে।

নিজেকে বড় ব্যস্ত দেখায় ত্রস্ত নেতা,
চলছে ধারাবাহিক ফিতা কাঁটা।
উন্নয়ন এর নামে হচ্ছে পুকুর চুরি
নেতার বুলি যেন সব ঝুটা!

একে অপরের দিকে কাঁদা ছুড়াছুঁড়ি
এইতো তাদের নিত্য কাজ,
ক্ষমতার চেয়ার সব হালাল করে দিয়েছে তাদের
অনৈতিক ভাবে করছে যে রাজ।

গাড়ে দোষ এলে বলে - "আমি না, আমি না!"
ভাগাভাগি চলবে এটাতো দোষের না।
জাতির কল্যাণ কোথায় - কে এতো ভাবে!
মহাশয় ব্যস্ত ভাগবাটোয়ারাতে।

জবাবদিহিতার নাটক যেন বোকা বাকসে
মূর্খতার বুলিতে জাতি হাসে,
পোষা বিবেক উৎকোচ নিয়ে বোবা হয়ে আছে
সত্য কথা চলে না এদেশে।

জাতির বিবেক গুলো যেন নত গুরু ভক্তিতে,
গুরুও আশীর্বাদে সদা হাত বাড়িয়ে,
স্বার্থের জন্য সত্যকে এড়িয়ে যাও,দেখেও না দেখো
তবেই ভূষিত হবে নানা উপাধিতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।