বন্ধুত্বতা মাপা যাবে সেদিন
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

আজ যাকে ভালোবাসো দেখে- না দেখে,
যার লিখা গল্প-কবিতা, উপন্যাস
তোমাদের অজস্র 'মন্তব্য'-তে ভরপুর; কত দরদমাখা
কথা দিয়ে সাজানো কলরব; হোক না সেটা যতই
অ'লিখা, ছাইগুড়ো। ভালোবাসো বলেই তো উৎসাহ এতো,
হাজার উপাধিতে মন ভরিয়ে দাও আর কত শত
উপদেশ থাকে আমার জন্যে- আমি "ছোট" বলে।।

ভাবি, এই অভাগা যদি কোনদিন শুরুর মতো হয়
কোন ভুলে কিংবা নিয়তীর কাছে হেরে দিশাহারা,
পথ ভোলা উত্তাল সাগরের নাবিক, যার
পথ চেয়ে থাকবে ঘরের কিছু লোক তাপহীন চুলো
আর চাল বিহীন হাঁড়ি নিয়ে দিনের পর দিন---।
বন্ধু, তোমাদের মেসেঞ্জার অথবা মুঠোফোনের
মেসেজ টোন হটাৎ একদিন বেজে উঠার পর
অনুসন্ধানে যদি দেখতে পাও আমার থেকে আসা 'চিঠি'-
'আমি আজ অসহায়, একটা কাজ চাই।'
উত্তরে পাবো না তো- 'এখন ব্যস্ত আছি, পরে কথা হবে',
অতঃপর; আমি কি বুঝে নিবো- "আমার ঠাঁই হয়েছে
তোমাদের 'ব্লক এন্ড ব্লাক লিস্টে?'"
খুব ভয় হচ্ছে যে মনে!
তবে দুর্দশা দূর হবেই,
বন্ধুত্বটাও মাপা হবে
নিক্তি পাল্লা ছাড়া
সেই দিন।
--------------------
০৩/১২/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-১২-২০১৯ ০৯:১২ মিঃ

অনুসন্ধানে যদি দেখতে পাও আমার থেকে আসা 'চিঠি'-
'আমি আজ অসহায়, একটা কাজ চাই।