এই পাড়ায় হিন্দুরা থাকে
- মো : নাহিদ সরদার ২৭-০৪-২০২৪

হাতটা কোথায় রেখেছিরে হারামজাদা?
এই কথাটা বলার কেউ নেই বড়ডাঙ্গায়
বউদির কোমরে, পাছায় কিছু হাত ঘষে চলে গোছরে
হ্যাঁ, গোছরেই ঘষে চলে দাদা , দিদি, দাদু এমনকি চাচারাও দ্যাখে
তবুও বেজম্মা কথাটা বলার মতো কেউ নেই
ওঁর কপালে সিঁদুর - তাই চুপ করে গেছে।
সেখানে পাড়ার বেটারা ভীরুমনে রাত ডেকে দূরে যায়
অনিচ্ছায় রাতের তারারা খোলা রাখে ঘরের কপাট
যারা পেটে পিঠে হাত ঘষে তাঁরা তারাদের গায়ে কলঙ্ক ঘষে- শেষে চলে যায়
দূরে ছিল যাঁরা তারা ফিরে অাসে
সেদিন আর আনন্দ খ্যালেনা দোহাতে
ওঁর পরনে রয়েছে ধুতি
তাই জারজ বলতে গিয়ে চুপ করে গেছে।
সকাল হলে বিষণ্ণা ধুতিগুলো কাজে যায়
রাতজাগা জরজেরা তখনও ঘুমায়
বেলা করে উঠে বলে, অামরা হিন্দু মুসলিম সব ভাইরে ভাই।
সেদিন সুরেন'দা অামার সাথে সে -পাড়ায় ছিল
জানোতো, সুরেন'দা এই পাড়ায় হিন্দুরা থাকে
সুরেন'দা চুপ - তাঁর পাশের পাড়ায় মুসলমানেরা থাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।