দস্যু মন
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

ওদিকে পৃথিবী জ্বলেপুড়ে ছারখার;
আর বিবর্ণমুখ- জীবন নিয়ে প্রেম চেয়ে
বারবার তোমার দুয়ারে দাঁড়িয়ে আমি।

ঝড় তুফান, জলোচ্ছ্বাস পিছে ফেলে
দুর্বার গতি নিয়ে! এসে দাঁড়াই
তোমার দুয়ারে, সেই আদিকাল থেকে
করি প্রেম নিবেদন, বারবার থেকে বারবার-
তুমি বিমুখী হয়ে, পাষাণী হৃদয়ে
ফিরিয়ে দিয়েছো আমাকে, শুন্য হাতে।

আমি ফিরে এসেছি; আবার ফিরে এসেও
ফিরে আসতে পারি নি কখনো,
তোমার প্রেমে মজে, তোমাকে পেতে
দস্যু হয়েছে মন, দস্যু হয়েছে দৃষ্টি
মানে না বারণ, ভাঙে না অনশন-
যে কোন মূল্যে তোমাকে চাই-ই।

যতবারই দিয়েছো ফিরিয়ে;
মন, ততবেশি ভয়ংকর আগ্রহী হয়ে
এসে দাঁড়িয়েছে তোমার সামনে।

জানি, তোমার পাথর মন
কোনদিন বুঝবে না প্রেমের মর্ম,
আমার দস্যু মন তবু হার মানে না-
শুধু তোমার এক দন্ড প্রেম-ছোঁয়া,
এক চিলতে পরশ লাভের আশায়
দ্বিতীয় কাউকে খুঁজে না কখনো,
একাকী হতে থাকে রক্তাক্ত।

আমার সেই বেয়াড়া দস্যু মন-
ঐ স্বর্গ নরকের হিসেবটাও আজ
তোমার মাঝেই দেখতে পায়,
কী প্রেম! কি সুখ, কি দুঃখ?
------------------
১৮/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
০৯-০৯-২০১৯ ২১:৩২ মিঃ

দস্যু মন

Tanvi
২৬-০৮-২০১৯ ০৬:১৩ মিঃ

মন এমন যাতে থাকে