তোমাকে ভুলে যাওয়া সহজ নয়
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

তোমাকে ভুলে যাবো! কি করে বলো তো?

তোমাকে তো রক্ত দিয়ে চিনি নাই
তোমাকে চিনেছি আত্মা দিয়ে, দৃষ্টি দিয়ে,
কান দিয়ে, নাক দিয়ে; তোমাকে চিনেছি
শরীরী ভাষায়- সমগ্র দেহ লোমকূপ ছুঁয়ে ছুঁয়ে।

তুমি বললেই আমি ভুলে যাবো!
যে পথ আজ তোমার পদচারণায় মুখর
সে পথ আমার মৃত্যুর সময় পর্যন্ত
বিলাতে থাকবে তোমার শরীরের ঘ্রাণ।

যেখানে যেখানে বসে মুখোমুখি গল্পে মেতে
হেসে লুটোপুটি খেয়েছিলাম দুজনে অনেক
সেসব স্থানে ছড়িয়ে থাকেবে তোমার প্রতিচ্ছবি।

যেসব গাছের গায়ে তোমার পিঠ, এলোকেশ ছড়িয়ে দিতে,
যেসব ঘাস, ফুলে ফুলে ছুঁয়ে শিশিরে হাত ভেজাতে
সেসব ছুঁ'লে-ই তো তোমাকে ছুঁয়ে যাওয়ার
অমৃত স্বাদ দিবে, কাঁদাবে, বড্ড কাঁদাবে।

বাতাসের শব্দটাতেও মিশে আছে তোমার
হাসির আওয়াজ, মিথ্যে অভিমানে
বেরিয়ে আসা তোমার কণ্ঠ হতে অজস্র শব্দ-বাক্য
বাতাস, সে তো কেয়ামত পর্যন্ত থেকে যাবে।

এবার বলো কি করে ভুলে যাবো তোমাকে?
তুমি অচিনপুরে হারিয়ে গেলেও
আমার হৃদয় ঘরের সীমানা পেরুতে পারবে না।।
-------------------
০১/০৯/১৮ইং

উৎসর্গঃ মোহনা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-০৯-২০১৯ ০৯:৫৬ মিঃ

তোমাকে ভুলে যেতে পারবো না