ব্যথাতুর দুটো নদী
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

ব্যথাতুর দুটো নদী
---------------এস আই তানভী

বহুবার দেখেছি আমি-
চলার পথে, জীবনের বাঁকে বাঁকে
অনেক বেদনায় ভরা দুটো নদীর জল,
জোয়ার ভাটার খেলা......।

সেই দুটো নদীর নেই কোন পাড়,
কখনো কাশফুল ফোটে না,
চর পড়ে না কখনো নিয়মের ফাঁদে,
স্রোতেরও কোন শব্দ নেই,
ঢেউ নেই, নৌকা নেই, নেই মাঝি,
পারাপার কিংবা দেখার কোন লোক নেই;
আছে শুধু অনিঃশেষ জোয়ার ভাটা,
সেই নদী দুটোর জলে মিশে থাকে-
দুঃখ-কষ্ট আর ব্যথা বহনের আমরণ ভার,
আমরণ ব্যথাতুর হয়ে সহে যায়
পৃথিবীর নির্মম আচরণ...........

আমি বহুবার দেখেছি-
জীবনের গল্পে গল্পে গেঁথে থাকা
এমন দুটো নদী মানুষেরই মাঝে,
আছে আমার কাছেও— আমার
ডান চক্ষু আর বাম চক্ষু।
------------------
০২/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-০৯-২০১৯ ২৩:০০ মিঃ

আমি বহুবার দেখেছি