আত্ম- বিলাপ
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

এক সময় খুব কাঁদতাম-
দুঃখ-কষ্টকে ঘৃণা করতাম দিনে রাতে,
কষ্টগুলো বুকের ভিতরেই থেকে যায়।

বহু বইয়ের মাঝে পেয়েছি- কাঁদলে
মন হালকা হয়; অশ্রুজলে দুঃখ কিংবা
কষ্টগুলো ঝরে পড়ে- তাই, আকাশের
জলের সাথে, রাতের কালো রঙের মাঝে
হারিয়ে, একাকী নদীর ধারে বসে বসে
গোপনে, কেঁদে কেঁদে দুঃখ-কষ্ট লাঘবের
অপচেষ্টা করতাম- সুযোগ পেলেই।

দুঃখ কষ্টের জীবন নিয়ে
আর দশ জনের মতো একসময়
লড়াই করতে করতে আজ হয়েছি শক্ত,
চোখের জল শুকিয়ে গেছে; তবু—
আবার কান্না পায় শুকনো চোখে......।
কেন কান্না আসে? সবার মতো কেন
স্বার্থ বুঝে চলতে পারি না.....?

রক্তশোষক আর স্বার্থান্ধ পৃথিবীতে
নিজেকে খুব নিকৃষ্ট জীব মনে হয়;
রক্তের দাম নেই, সব্বাই নিজেকে নিয়ে ব্যস্ত,
সব্বাই শুধু চেয়ে যায় আর না পেয়ে
ভর্ৎসনা শোনায়, পারিপার্শ্বিক
কোন রকমের বিবেচানা না করে...

প্রতিটি শ্বাস প্রশ্বাস বার বার ঘোষণা করে-
'এখানে বেঁচে থাকার অধিকার নেই কোন।'
তবু আমি বেঁচে আছি......!!!
কেন এই বেঁচে থাকা!? সবার মাঝে থেকেও
সবাইকে খুঁজে ফিরি শূন্য হাতে, কেন?
স্বার্থ মানুষকে মানুষে-মানুষে, রক্তে-রক্তে
আর কত দূর নিয়ে যাবে........?
-----------------
০৩/০৯/১৩ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৫-০৯-২০১৯ ১০:৩১ মিঃ

অনেক কথা