আমার জন্মভূমি; প্রাণের বাংলাদেশ
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

জন্মের পর প্রথম নিশ্বাসে–
দুটি গন্ধের স্বাদ পেয়েছি একসাথে;
মায়ের দেহ আর একটি দেশের মাটির গন্ধ।

মায়ের স্তন আর সে দেশের মাটির রস
মিটিয়েছে ক্ষুধা-তৃষ্ণা আর দেহ-মনকে
করেছে শীতল রাতদিন– আহা! কী সুখ।
সে দেশের শিশিরে ভেজা সবুজ ঘাসে
কচি পায়ের পাতা ভিজিয়ে শিখেছি হাঁটতে,
শুনেছি পাখির কণ্ঠে গান, দেখেছি নদীর স্রোত,
প্রজাতির রঙিন ডানা, ফুল- ফলের হাসি–
মৌমাছি, ভ্রমর– ঘাসফড়িংও দেখেছি প্রথম।

সে দেশে ক্ষেত ভরা শষ্যের শিষ, দীঘির জলে
মাছের ঝাঁক; মাছরাঙার মায়াবিনী চোখ,
কাঠঠোকরার কঠোর শ্রম, নদীর বুকে
জেলের জাল ফেলার দৃশ্য আর ফুলের রঙে মন হয়ে আছে রঙিন– আহা! কী সুখ এখানে।

কত পেশার মানুষ! সব পেশার মানুষেরা,
সবাই সবার আপন; একই মায়ের সন্তান,
স্বর্গ সুখের পরশ ঝরে বৃষ্টির মতো; এখানে,
হাজারো কবির হাজারো গল্প-কবিতা-উপন্যাসে
আমি জন্ম থেকেই হয়ে আছি মোহিত।

বিশ্ব–ইতিহাসের পাতায় কোথায় খুঁজে পাবে না
এমন আরেকটি দেশ, পূর্বপুরুষদের রক্তে কেনা
সে যে আমার জন্মভূমি; প্রাণের বাংলাদেশ।।

এদেশের ধুলোমাটি–প্রকৃতি রক্তে আছে মিশে,
জীবনের শেষে চির ঠাঁই চাই এদেশেরই বুকে।
------------------
০৬/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৮-০৯-২০১৯ ১৪:০৩ মিঃ

আমার সোনার বাংলা