এক গ্লাস জল চাই
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

আমাকে গ্রাম হতে এক গ্লাস জল এনে দাও
অথৈজল; তবু তৃষ্ণায় মরছি-
ভূগর্ভের তিন হাজার ফুট তল থেকে
তোলা জল পান করছি, লালচে জল।

বিশাল গোমতী নদীতে ডুবে ডুবে বহু জল
খেয়েছি, গলা ভিজেছে ঠিকই; তৃষ্ণা
এক বিন্দুও কমে নি
মাঝে মাঝে গলা সমান সাপ্লাইয়ের জল
পান করি; ঘোলা-লালচে, নুন নুন স্বাধ--------
তৃষ্ণা মরে না- বমি হয়ে যায়।

আমার ছোট গ্রাম থেকে কেউ এক গ্লাস
শুধু এক গ্লাস জল এনে দাও-
আমি যেনো এখানে এই গোমতী নদীর
বিশাল তীরে কারবালার বাসিন্দা!

দোকান থেকে কিনে জল খাই, ফিল্টারিং জল
তবুও তৃষ্ণায় করি ছটফট; এই দূর দেশে
কোন জল-ই আমার কলিজা শীতল করে না
তৃষ্ণা মেটাতে পারে না-----
_____________
১৩/০৯ /১৮ইং
(দূর দেশে বসে-)
বাউশিয়ার চর, গজারিয়া, মুন্সিগঞ্জ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-০৯-২০১৯ ১৪:২৭ মিঃ

তৃষ্ণায় মরি অতল জলে