একটি কবিতা
- হাসান আল মাহদী ২৯-০৩-২০২৪

আজ একটি কবিতা লিখব
অনেক ভেবেই বসেছি
মনের ভিতর অজানা জঞ্জাল
এসে ভীড় করেছে,
জমা হয়েছে অজস্র দুঃখরাশি
তাই ব্যর্থ হাতে সাদা কাগজে
লিখতে বসেছি একটি কবিতা।

প্রতিদিন কত স্বপ্ন অকালে ঝরে যায়
কেউ কাদে কেউবা হাসিতে দুঃখ উড়ায়
শুধুই দেখেছি, অশ্রু জলে ভিজেছি
ন্যায় অন্যায়ের মান দন্ডে
কভু মিলাতে পারিনি,
তাই কান্না চেপে রিক্ত হাতে
লিখতে বসেছি একটি কবিতা।

ভাবনার রঙগুলো আজ বড় ধূসর
কবিতার ছন্দমালা হারিয়ে গেছে,
একান্ত কিছু কথা,অজানা কিছু ব্যথা
যা বলা হয়নি কাউকে কখনো
অগোচরে রয়ে গেছে,
তাই আজ সব বলবো বলে
লিখতে বসেছি একটি কবিতা।

আজ সব দ্বিধা ছুড়ে ফেলে
হিসাব কষতে বসেছি,
ব্যর্থ জীবনের হিসাব
পাওয়া না পাওয়ার হিসাব,
জানি, মিলবে না হয়তো
তবুও সমাধান খুঁজতে কষ্ট নিয়ে
লিখতে বসেছি একটি কবিতা।

চারিদিকে শুধু মিথ্যে প্রতিশ্রুতি
ভন্ড সমাজে আজ সবাই পণ্ড,
রঙহীন জীবনের মানে খুঁজি
অাবর্জনার দূর্গন্ধময় স্তুপে
পথের দিশা বল কে দেবে,
তাই দুঃখ ভারাক্রান্ত হৃদয় নিয়ে
লিখতে বসেছি একটি কবিতা।

আজ সত্য ভালবাসা নেই
কিংবা ভালবাসার রঙ নেই,
আছে শুধু স্বার্থপরতা।
এই মূর্খ সমাজে বিদ্বানের কদর নেই,
এখানে সম্মানের মাপকাঠি
বিবেচিত হয় টাকা আর ক্ষমতায়,
তাই বিবেকের তাড়নায় বাধ্য হয়ে
লিখতে বসেছি একটি কবিতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।