সাদাকালো ভাগ্য এবং মানুষ
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

জীবন রে, ও জীবন; একবার বলতো শুনি–
কিসের জন্য, কিসের আশায় রাত-দিন
চলিস তুই বিরতিহীন– কখনো গন্তব্যের
খোঁজ পেলেও বেশিরভাগ গন্তব্যহীন!

সকল সফলতায় কিংবা ব্যর্থতায় দেখি ভাগ্যের হাত–
ভাগ্য সহায়ক না হলে; মানুষের সকল চেষ্টা-ই বরবাদ।।

-হতে চেয়েছি অনেক কিছু
হয়েছি শুধু মেকানিক,
হাসি-কান্নার মাঝে যন্ত্রের সাথেই
জীবন চলে দৈনিক।

সব চেষ্টার ফসল বন্দী অদৃশ্য ভাগ্যের হাতে–
সাদা-কালো ভাগ্য নিয়ে মানুষ বাঁচে পৃথিবীতে।

স্বপ্নগুলো যেনো তা-ই স্বপ্ন-ই রয়ে গেছে,
জীবন নিয়েছে মোড় তার নিজের মতো,
ভাঙা মনের খণ্ডাংশ কুড়াতে গিয়ে রোজ–
ক্লান্ত, ক্ষতবিক্ষত, পিচঢালা সড়কের মতো।

-'ভাগ্য বলে কিছু নেই'– বলতাম একদিন;
দেখি, ভাগ্যের ভিতরেই সব মানুষের-ই ঋণ।

তবুও স্বপ্ন সাজাতে মানুষের চেষ্টা চলে দিনরাত–
ভাগ্যের পরিণতির সুনিপুণ হিসেব নিকেষ ভুলে,
কারো চেষ্টার ফল প্রসন্ন, কারো বা ভীষণ বিষন্ন
ভাগ্যে দোলায়িত হয়ে মানুষ মৃত্যুর দুয়ারে চলে।
------------------
২৭/০৯/১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০৯-২০১৯ ১১:৩৭ মিঃ

ভাগ্যে দোলায়িত হয়ে মানুষ মৃত্যুর দুয়ালে চলে।