একদিন তুমি ছিলে
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

একদিন; মুখোমুখি গল্পের মাঝে,
বলেছিলে শরতের আকাশ পানে চেয়ে–
আশ্বিনের কোন দুপুরে ঝমঝম করে
বৃষ্টি হলে, নেতিয়ে পড়া কিংবা চুপসে যাওয়া
কাশফুল নিয়ে আসবে তুমি;
ভেজা চুলে, ভেজা ঠোঁটে আর
ভেজা উড়নার ভাজে ভাজে
জীবনের সমগ্র প্রেম–অনুভূতি নিয়ে।

তাতপর থেকে;
বছর ঘুরে ঘুরে কত শরৎ এসে,
কাশফুলের রূপে মাতোয়ারা করে,
আশ্বিনের দুপুরে ঝমঝমিয়ে
কেঁদে কেঁদে বৃষ্টির জল ফেলে চলে যায়
ভীষণ বিষন্নতায়; অথচ কথা দিয়ে
কথা রাখার সুযোগ-ই হলো না তোমার।

জানি অন্যকারো ঘরে; যে ঘরে
যাওয়ার কথা ছিলো না,
জানি অন্যকারো সাথে, মুখোমুখি
প্রাণখোলা গল্পে আছো মেতে–
যাকে কখনো দাওনি কথা.........।

তবুও; শরতের আকাশে
শুভ্র মেঘের ভেলা দেখলে– মনে পড়ে
একদিন তুমি ছিলে, প্রেমও ছিলো,
আজ শূন্য আমি, পূর্ণ তুমি,
এখন প্রেমও জাগে না মনে.......।
-------------------
২৬/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
৩০-০৯-২০১৯ ১১:৪০ মিঃ

বাস্তবতার প্রতিচ্ছবি

EasinHowlader
৩০-০৯-২০১৯ ০৫:০৬ মিঃ

বাস্তবতা অনেকটা এরকমই।