অনেক ভালো আছি
- এস আই তানভী ১৭-০৪-২০২৪

আমার ভালো থাকা দেখে নিজেই বারবার অবাক
হয়ে যাই; নদী ভাঙ্গনে সব হারানো মানুষগুলোর থেকে
অনেক ভালো আছি, হাসপাতালের বেডে যারা ছটফট
করছে, চোখ থাকতেও যারা অন্ধকারে বেঁচে আছে
পঙ্গুত্বের কাছে হার মেনে যারা কোন রকমের
বেঁচে আছে- তাদের থেকে অনেক ভালো আছি।

যারা বিসিএস ক্যাডার হয়েও বেকারত্বের বেড়াজাল
ছিড়তে পারে নি আজও, যারা নেশার নদীতে
হারিয়ে ফেলেছে নিজেদের- শেষ হচ্ছে তিলতিল করে
সত্যি, আমি তাদের থেকে অনেক ভালো আছি।

এই তো সেদিন, ঢাকায়- আদাবর দশে মাছের বাজারে
আট দশ বছরের ছোট একটা ফুটফুটে মেয়েকে
দেখে কেঁদেছিলাম, জন্ম থেকেই তার দু পায়ের গোড়ালি
বাঁকা- শরীরের ভার বহনে অক্ষম; আহ! কি মায়াবী
রূপ, কি চমৎকার মুখের গড়ন, ভিক্ষার থালা নিয়ে
বসে আছে শক্ত ফ্লোরে দু পা ছড়িয়ে- আমি তার থেকে
অনেক গুণ ভালো আছি; সত্যি অনেক ভালো আছি।

তারাও যদি আমারই মতো ক্ষতবিক্ষত হয়েও
ভালো থাকতো আমারই মতো, তবে-
পৃথিবীটা না জানি আরো কত ভালো থাকতো!
_____________
০৩/১০/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SSDIPU
০৮-১০-২০১৯ ১৫:৩৯ মিঃ

ভালো হয়েছে

Tanvi
০৭-১০-২০১৯ ১৩:০৪ মিঃ

নিশ্চয়ই ভালো আছি।