কাশি'র প্রেমে আশ্বিন চিনেছি
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

কে রেখেছিলো তোমার নাম 'কাশি'?
ঠাকুমাকে জিজ্ঞেস করেছিলাম একদিন;
উত্তর পেয়ে থমকে গিয়েছিলাম আমি–
তোমার জন্ম নাকি হয়েছিলো মধ্য-আশ্বিণ!।

নদীর ধারে ধারে কাশফুল সব হয়েছিলো যুবতী
শিল্পীর রংতুলি আর কবিদের কবিতায়–
ফুটে উঠতো গ্রামীণ বাংলার প্রেমময়ী ছবি;
পরম ভালোবাসা, দেশাত্মবোধে মায়া মমতায়।

তুমিও সেদিন আঁতুড়ঘরে প্রকৃতির মতো ছিলে সুন্দরী,
আর ছিলে মোলায়েম ঠিক কাশফুলের মতো;
তোমার রূপেই নাকি দেখেছিলেন ঠাকুমা সেদিন-ই
পৃথিবীর বাকী সব রূপ সৌন্দর্য হয়েছে ক্ষত।।

ঠাকুমা'ই সেদিন ভালোবেসে নাম রেখেছিলেন 'কাশি'
সেই কাশি'র মাঝে দেখি আমি পৃথিবীর সুন্দর রূপ,
পড়েছি প্রেমে; দূরে ঠেলে দিলেও ফিরে ফিরে আসি–
নিজেকে পোড়ায়ে হৃদয়ে জ্বালাই প্রেমের অবিনশ্বর ধূপ।।

যে আশ্বিনে তুমি জন্মেছো কাশি, আঠারো বছর আগে
এরপরও বহু আশ্বিন এলেও সে আশ্বিন আসেনি আর;
আজকের আশ্বিন-কাশফুল তাই লজ্জা পায় তোমাকে দেখে–
তোমার জন্ম সনের আশ্বিন'কেই সালাম জানায় বারবার।
------------------
০২/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১১-১০-২০১৯ ২১:৫৯ মিঃ

কাশি'র প্রেমে আশ্বিন চিনেছি