স্মৃতির পাতা কথা বলে
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

প্রায় মধ্যরাতে বিছানা ছেড়ে আঁখি ঘষে
আঙ্গিনার পুরনো চেয়েরটায় বসে
নিরিবিলি চাঁদের চলন দেখি, জ্যোৎস্না মাখি।
অনুভবে শান্তনা খুঁজি, তুমি-আমি চিরন্তন
জ্যোৎস্নায় স্নান শেষে চারি অধরের মিলন
তোমার কোমল হাতে আমি হাত রাখি।

আজ কলেজ নেই, নেই হাতে বই-খাতা
তবুও বারবার পড়ি স্মৃতির পাতা।

পুকুরপাড়ে বাঁশঝাড়টার নিচে বসে
বিকেলটা কাটে না আর অনায়সে
তুমি পাশে থাকাতে যেভাবে কেটেছিল সময়
সেসব যেন আজ মহাকাল- বড় অচেনা
তুমি আজ বহু দূর- আতীত, মন বুঝে না
নিরবে নিভৃতে কাঁদে অবুঝ হৃদয়।

অবশেষে ভোর, ঘোমটা মাথায় সন্ধ্যাও নামে
শুধু স্মৃতির পাতা উলটানো যায় না থেমে।
------------------
০৫/১০/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১১-১০-২০১৯ ২১:৫৯ মিঃ

স্মৃতির পাতায় কত্তকিছু