লুকিয়ে আছে
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ১৯-০৩-২০২৪

লুকিয়ে আছে
- আব্দুল্লাহ্ আল মামুন
আজব এক সময়ে আটকে গেছে মানুষ।
কেউ শান্তির খোঁজে ঘর ছাড়া,
কারো নিঃশ্বাস নিতে ও দিতে হয় ভাড়া।
কারো নাই হুশ,
চলতি পথে সবাই বেহুঁশ।


মানবাধিকার চারদিকে ছড়িয়ে আছে।
বইয়ের বাজারে মানবাধিকার,।
মোটা মোটা বইয়ের পাতায় আছে শান্তির বাণী।
টকশো তে, নেতাদের মুখে,ভাষণে ,
চারদিকে উড়ে বেড়াচ্ছে এই শব্দ।


আজব এক শব্দ,
দেখতে বাধা নাই,পড়তে বাধা নাই।
লিখতে বাধা নাই, জানতে বাধা নাই।
এইটা ভোগ করতে চাওয়া,
ক্ষমার অযোগ্য এক অপরাধ।



সময় চলে যায়,
কালকের ঘটনা আজকে ইতিহাস হয়
আজকের ঘটনা ও স্থান পাবে পত্রিকার পাতায়।
একদিন ইতিহাস হয়ে যাবে তুমি।
গ্রন্থে গ্রন্থে বড় হবে গ্রন্থাগার , ।
জ্ঞানে বিজ্ঞানে হবে তুমি জ্ঞানের পাহাড়।


মানুষের মাঝে আপনার পদচিহ্ন পাবে খুঁজে।
তুমিও রেখে যাবে পদচিহ্ন তোমার, ।
আর এভাবেই মিথ্যাচার দিয়ে গড়ে যাবে ইতিহাস।

রাজার মুকুট রাজার মাথায় ছিলো, থাকবে।
রাজ্য হবে বড় ছোট, ক্ষমতাবান।
রাজা দের পরিচয় হবে নতুন নামে।
শাসন হবে,শাসক আসবে নতুন নাম নিয়ে।


তাদের চিনে নিবে তোমরা, নতুন পরিচয়ে।
আম জনতার পরিচয় একটাই,।
ছিলো আছে রয়ে যাবে।
মানুষ তারা, যুগ যুগ পদতলে রয়ে যাবে।
প্রজাদের রাজা রা চুষে খাবে।


আমাদের এই অজানা ইতিহাস,
লেখা থাকেনা কোন ইতিহাস গ্রন্থে।
আমরা পরিণত হয়েছি, গোলাম আর যন্ত্রে।
খেটে চলেছি, গড়ে চলেছি, ।
এই নগর সভ্যতা, সংস্কৃতি, আর রাজত্ব হাজার।
রাজনৈতিক ইতিহাসে ভরে গেছে বইয়ের বাজার।


তবু মোরা পাহাড় কেটেছি।
গড়ে দিয়েছি সভ্যতা, ।
যুগে যুগে জনতা দেখেছে,রাজা দের বর্বরতা।


পিরামিডের পাথরে পাথরে।
নীল নদের গভীরে, ।
যে ইতিহাস লুকিয়ে আছে।
সে ইতিহাস আজো হয়ে যায়।
লেখা থাকেনা, কেউ জানেনা,।
মানুষের কান্নার আওয়াজ বড্ড অচেনা।


রাজাও আছে রাজত্ব ও আছে।
নানান নামে নানান পরিচয়ে।
আজো মানুষ শাসিত হয়।
রাজারা এখনো আছে,
নতুন নামে পরিচয়ে, সুন্দর অভিনয়ে।


মানুষ আজো ধোঁকা খেয়ে হয়ে যায় বোকা।
চারদিকে সবাই সাজতে চায় খোকা।
অন্ধ ভাবে অনুকরণ করে কেউ।
কুকুর সেজে করে কেহ ঘেউঘেউ।


সভ্যতার মাঝে অসভ্যতা আছে।
আছে অসভ্য রাজা।
অভিনয় গুলো সব দেখে শোনে,
অন্যায় অত্যাচার মেনে নেয় প্রজা।


এসব ইতিহাস হবেনা।
ইতিহাস সেতো রাজাদের কথা।
রাজার বাণী দিয়ে ভরে যাবে বইয়ের পাতা।


লুকিয়ে আছে ইতিহাস আমার।
আমি প্রজা, আমিও হারিয়ে যাবো।
আমার নিঃশ্বাস গায়েব হয়ে যাবে।
রাজার দীর্ঘশ্বাসে, বইয়ের অভাবে।



আমার জন্য লেখা হয়না,
কোন কাব্য, কোন উপাখ্যান।
আমি গুপ্ত সম্পদ,আমি গায়েবী মহান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
২৮-১০-২০১৯ ০১:৫১ মিঃ

অসাধারণ লিখেছেন প্রিয় কবি

almamun1996
২০-১০-২০১৯ ২৩:২৯ মিঃ

আজকে যেটা ঘটনা কাল সেটা ইতিহাস।যেটা চলে গেছে সেটা ইতিহাসের পাতায় আছে৷ রাজা ছিলো আছে৷ থাকবে৷ যুগে যুগে বিভিন্ন পরিচয়ে