আমার জন্ম যে বাংলাদেশে
- এস আই তানভী ১৯-০৩-২০২৪

শিশির ভেজা ধানের ক্ষেতে
হেমন্তের সকালে সূর্যের নরম আলো;
জুড়ায় দৃষ্টি, আহ! কী শোভাময়ী প্রকৃতি।

লাল- সাদা শাপলা ফোটা জলে,
নীল নীল কচুরিপানার
সামিয়ানা বিছানো জলে,
পা ডুবায়ে, নাচায়ে নাচায়ে
আকাশ পানে মেঘের খেলা দেখা-
মেঠোপথ ধরে খেজুরের রস নিয়ে
শৈশব বয়সের মেয়েদের চিৎকার–
"খেজুরের রস চাই, খেজুরের রস......"
আমার ঘুম ভাঙে, স্বপ্নের বাড়ি ছেড়ে
সোনার চামুচ, রূপার থালা আর
রূপকথার দেশের ফলমূল রেখে
ফিরে ফিরে আসি বারবার
সকালের মমতায়, উষ্ণ ছোঁয়ার মাঝে,–
আমার জন্ম যে বাংলাদেশে,
ষড় ঋতুর বাংলাদেশে।

মমতার কোমল পরশে,
প্রকৃতির ছোঁয়ায় সিক্ত হতে হতে
হেঁটে যাই দূর থেকে দূরে,
হারিয়ে যাই, উন্মাদ হই–
ধান শালিকের সাথে উড়ে উড়ে
আবার ফিরে আসি;
জোনাক সন্ধ্যার প্রথম প্রহরে–
আমার জন্ম যে বাংলাদেশে।

এই বাংলা থেকে কোথাও নিয়ে কেউ
পারবেনা আটকে রাখতে আমায়
একদন্ড সময়ও------।
মৃত্যুর আগেও আসবো ফিরে;
এই দেশে, বাংলাদেশের মাটির কোলে
জীবনের শেষ ঠাঁইও চাই–
আমার জন্ম যে এই দেশে, বাংলাদেশে।
-----------------------
১৯/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
২২-১০-২০১৯ ১৯:১৯ মিঃ

অসাধারণ

Tanvi
২১-১০-২০১৯ ১২:২৯ মিঃ

কবিতাটি শুদ্ধস্বর ডটকম পত্রিকায় প্রকাশিত